Thursday, December 2, 2021
Homeদেশদিল্লিতে বায়ু দূষণ কমাতে,দুই দিনের লকডাউন ঘোষণার পরামর্শ সুপ্রিম কোর্টের
Advertisement

দিল্লিতে বায়ু দূষণ কমাতে,দুই দিনের লকডাউন ঘোষণার পরামর্শ সুপ্রিম কোর্টের

Advertisement

Advertisement

খড়গপুর ২৪×৭ ডিজিটাল: দিল্লি-এনসিআর-এর মারাত্মক বায়ু দূষণের বিষয়ে শনিবার সুপ্রিম কোর্ট একটি গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ দিয়েছে এবং পরামর্শ দিয়েছে যে প্রয়োজনে সরকার দুই দিনের লকডাউন ঘোষণা করতে পারে।

- Advertisement -
Advertisement
- Advertisement -

এদিন প্রধান বিচারপতি এনভি রমনার নেতৃত্বে একটি বেঞ্চ কেন্দ্রের প্রতিনিধিত্বকারী সলিসিটর জেনারেল তুষার মেহতাকে বলেন যে ‘‘পরিস্থিতি খুবই খারাপ… যে বাড়িতে আমরা মুখোশ পরে আছি।’’

‘‘দিল্লিতে বায়ু দূষণ কীভাবে নিয়ন্ত্রণ করা যায়, দুই দিনের লকডাউন বা কিছু? দিল্লিতে লোকেরা কীভাবে বাস করবে?’’ প্রধান বিচারপতি প্রশ্ন করেন। মেহতা এনসিআর এবং পার্শ্ববর্তী অঞ্চলে বায়ু দূষণ কমানোর জন্য বায়ুর গুণমান ব্যবস্থাপনা কমিশনের গৃহীত পদক্ষেপগুলির বিশদ বিবরণ দিয়ে যুক্তি শুরু করেছিলেন, যার মধ্যে কৃষি খড় পোড়ানোর জন্য নেওয়া পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত ছিল।

এই বেঞ্চে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং সূর্য কান্ত বলেছেন, কৃষকদের দোষারোপ না করে, বায়ু দূষণের সমস্যা সমাধানের জন্য সমস্ত রাজ্য সরকার এবং কেন্দ্রের একত্র হওয়া উচিত।

প্রধান বিচারপতি মেহতাকে বলেন, ‘‘আতশবাজি এবং যানবাহনের দূষণ নিয়ন্ত্রণ করার কার্যকর ব্যবস্থা কোথায়’ দূষণের মাত্রা দেখুন।’’ শীর্ষ আদালত কেন্দ্র এবং দিল্লি সরকারকে রাজধানীতে মারাত্মক বায়ু দূষণ মোকাবেলায় জরুরি পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্তগুলি সোমবার জানাতে বলেছে।

Advertisement

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

error: Content is protected !!