Sunday, December 5, 2021
Homeদেশগরুর জন্য চালু হচ্ছে অ্যাম্বুলেন্স সার্ভিস
Advertisement

গরুর জন্য চালু হচ্ছে অ্যাম্বুলেন্স সার্ভিস

Advertisement

Advertisement

খড়গপুর ২৪×৭ ডিজিটাল: গরুর জন্য অ্যাম্বুল্যান্স পরিষেবা চালু করছে উত্তরপ্রদেশ সরকার। ডেইরি উন্নয়ন, পশুপালন ও মৎস্যসম্পদ উন্নয়ন দপ্তরের মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী রোববার (১৪ নভেম্বর) এ কথা জানিয়েছেন। অসুস্থ গরুগুলোকে দ্রুত চিকিৎসা করানোর লক্ষ্যেই এই পরিষেবা শুরু হবে যোগীরাজ্যে। মন্ত্রী জানান, গরুর জন্য এ ধরনের পরিষেবা দেশে এই প্রথম।

- Advertisement -
Advertisement
- Advertisement -

‘অভিনব অ্যাম্বুলেন্স’ পরিষেবা ডিসেম্বর মাস থেকে পাওয়া যাবে। ২৪ ঘণ্টায় এই পরিষেবা পাবেন গবাদি প্রতিপালকরা। এ জন্য ইতোমধ্যেই ৫১৫টি অ্যাম্বুল্যান্স তৈরি আছে বলে জানিয়েছেন লক্ষ্মী নারায়ণ।

তিনি বলেছেন, ‘পরিষেবার জন্য জরুরিকালীন নম্বর ১১২-তে ফোন করতে হবে। অসুস্থ গরুর দ্রুত চিকিৎসার জন্যই এই ব্যবস্থা।’

ওই নম্বরে ফোন করার আধঘণ্টার মধ্যে দুই সহকারী নিয়ে এক পশুচিকিৎসক এসে হাজির হবে বলে জানিয়েছেন মন্ত্রী। এই পরিষেবা সংক্রান্ত অভাব-অভিযোগের জন্য লখনউয়ে একটি কলসেন্টার খুলবে যোগীর সরকার।

গরুর চিকিৎসার পাশাপাশি প্রজনন নিয়েও চিন্তিত উত্তরপ্রদেশের বিজেপি সরকার। গুণগত মানের বীর্য এবং ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তির মাধ্যমে গরুর প্রজননকে আরও উন্নত করতে চায় সে রাজ্যের সরকার।

সে জন্যও একটি বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে যোগী সরকারের পক্ষে। তারই অধীনে ওই রাজ্যের গবাদি প্রতিপালকদের এ ব্যাপারে সাহায্য করবে সরকার।

Advertisement

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

error: Content is protected !!