Thursday, December 2, 2021
Homeদেশজানেন প্রধানমন্ত্রী কোন ফোন ব্যবহার করেন ?
Advertisement

জানেন প্রধানমন্ত্রী কোন ফোন ব্যবহার করেন ?

Advertisement

Advertisement

খড়গপুর ২৪×৭ ডিজিটাল: যদি প্রশ্ন করা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোন ফোন ব্যবহার করেন? অধিকাংশই বলবেন আইফোন।

- Advertisement -
Advertisement
- Advertisement -

সেলফি তুলতে অনেক সময় তার হাতে এই ফোন দেখা গেছে। কিন্তু কখনো খেয়াল করে দেখেছেন, এক এক সময় এক এক রকম ফোন থাকে তার হাতে। বেশিরভাগ ক্ষেত্রেই থাকে আইফোনের আলাদা আলাদা মডেল।

তা হলে বলাই যায়, প্রধানমন্ত্রী আইফোন ব্যবহার করেন। কিন্তু না। যদি এটা ভেবে থাকেন, তা হলে সে ধারণা ভুল। প্রধানমন্ত্রীর হাতে ফোন দেখা গেলেও আসলে তিনি কোনো আইফোন

তা হলে কি ব্যবহার করেন?

বলা ভালো, প্রধানমন্ত্রী কোনো স্মার্টফোন ব্যবহারই করতে পারেন না নিরাপত্তাজনিত কারণে। এক জন রাষ্ট্রপ্রধান হওয়ার কারণে তার জন্য এই ব্যবস্থা। এমন নয় যে প্রধানমন্ত্রীর কাছে কোনো ফোন নেই। তবে তিনি যে ফোন ব্যবহার করেন তাতে বিশেষ সফটওয়্যার ব্যবহার করা হয়। বিশেষ ভাবে তৈরি করা হয় সেই ফোন। কী ধরনের ফোন ব্যবহার করেন তিনি?

স্যাটেলাইট বা রেস্ট্রিকটেড এরিয়া এক্সচেঞ্জ (আরএএক্স) ফোন ব্যবহার করেন তিনি। প্রধানমন্ত্রীর মতো বিশিষ্ট ব্যক্তিদের জন্য এই ধরনের ফোন তৈরি করা হয়। এই ফোন হ্যাক বা ট্র্যাক করা কোনোটাই সম্ভব নয়। সেনাবাহিনীর বার্তা আদানপ্রদানের জন্য যে তরঙ্গ ব্যবহার করা হয়, সেই তরঙ্গেই এই ফোন কাজ করে।

এনটিআরও এবং ডেইটি নামক নিরাপত্তা সংস্থা সর্বক্ষণ নজরদারি চালায় এই ফোনের। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী তার দপ্তর থেকে যে স্যাটেলাইট ফোন নম্বর ব্যবহার করেন তা ত্রিস্তরীয় নিরাপত্তায় মোড়া। অন্য যাবতীয় কথাবার্তার জন্য মোদি ব্যবহার করেন তার প্রিন্সিপাল সেক্রেটারির ফোন।

সূত্র: আনন্দবাজার ডিজিটাল

 

Advertisement

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

error: Content is protected !!