Thursday, December 2, 2021
Homeস্বাস্থ্যখেজুরের রস খাওয়ার ‍উপকারিতা ?
Advertisement

খেজুরের রস খাওয়ার ‍উপকারিতা ?

Advertisement

Advertisement

খড়গপুর ২৪×৭ ডিজিটাল: শীতকলের একটি  অত্যন্ত জনপ্রিয় খাবার হচ্ছে খেজুরের রস। শীত এলেই মনে হয় খেজুরের রস খাওয়ার কথা। এর স্বাদ সাধারণত মিষ্টি প্রকৃতির হয়ে থাকে। এই রস শুধু মাত্র শীতকালে সংগ্রহ করা হয়ে থাকে।

- Advertisement -
Advertisement
- Advertisement -

রস থেকে পিঠা, গুড় ইত্যাদি মিষ্টি জাতীয় খাবার তৈরী করা হয়ে থাকে। খেজুরের রসে প্রচুর খনিজ ও পুষ্টিগুণ রয়েছে। ঠান্ডা আবহাওয়া, মেঘলা আকাশ ও কুয়াশাচ্ছন্ন সকাল পর্যাপ্ত রসের জন্য উপযোগী।

এই সময়ে প্রাপ্ত রসের স্বাদও ভালো হয়। পৌষ-মাঘ মাসে (ডিসেম্বর থেকে জানুয়ারি) তাই সবচেয়ে বেশী রস পাওয়া যায়। তাপমাত্রা বাড়ার সাথে সাথে রসের পরিমাণ ও মান কমতে থাকে।

শীতকালে হাঁড় কাপানো ঠাণ্ডার মধ্যে কাঁচা খেজুরের রস খেতে পছন্দ করেন অনেকে। কেউ আবার এ রসকে প্রক্রিয়াজাত করে পিঠা, পুলি, পায়েস গুড় তৈরী করে আমরা বিভিন্ন খাবার খেয়ে থাকি।

আসুন এবার জেনে নেওয়া যাক খেজুরের রস খাওয়ার বিভিন্ন উপকারিতা—

কোষ্ঠকাঠিন্য দূর করেঃ

খেজুরের রস আমাদের কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে থাকে। এই রস থেকে তৈরী গুড় অনিদ্রা ও কোষ্ঠকাঠিন্য দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

 

হিমোগ্লোবিন তৈরীতে সাহায্য করেঃ

খেজুরের রস থেকে যে গুড় পাওয়া যায় তাতে আয়রন বা লৌহ বেশি থাকে। আয়রণ বা লৌহ আমাদের শরীরে হিমোগ্লোবিন তৈরীতে সাহায্য করে থাকে।

 

শারীরিক দুর্বলতা দূর করেঃ

দুর্বলতা কাটিয়ে কর্মস্পৃহা ফিরিয়ে আনতে খেজুরের রস দারুন কাজ করে থাকে।

ভিটামিনের দারুন উৎসঃ

খেজুরের গুড় আখের গুড় থেকেও বেশি মিষ্টি, পুষ্টিকর ও সুস্বাদু। খেজুরের গুড়ে আছে প্রোটিন, ফ্যাট ও মিনারেল যা শরীরের অনেক উপকার করে থাকে।

Advertisement

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

error: Content is protected !!