Saturday, December 10, 2022
Homeস্বাস্থ্যজানেন কি এই ৫ ধরণের চা পান করলে ভুঁড়ি কমতে পারে ?
Advertisement

জানেন কি এই ৫ ধরণের চা পান করলে ভুঁড়ি কমতে পারে ?

Advertisement

Advertisement

খড়গপুর ২৪×৭ ডিজিটাল: ওজন কমানোর ক্ষেত্রে কোনো ম্যাজিক বুলেট নেই! তবে গবেষণায় দেখা গেছে প্রতিদিন এক কাপ চা পান করা, সুষম খাদ্য গ্রহণ ও ব্যায়াম করা ওজন কমাতে সাহায্য করে।গ্রিন টি’সব বিভিন্ন ধরনের চায়ে থাকা অ্যান্টি অক্সিডেন্ট জ্ঞানীয় কার্যকারিতা উন্নত করার পাশাপাশি শরীরের চর্বি কমায়, ক্যানসারের বিরুদ্ধে রক্ষা করে এমনকি হৃদরোগের ঝুঁকিও কমাতে সাহায্য করে। 

- Advertisement -
Advertisement
- Advertisement -

বেশ কিছু গবেষণায় দেখা গেছে, চায়ে থাকা কিছু রাসায়নিক পদার্থ শরীরের চর্বি শোষণে বাঁধা দিতে পারে। তাই ওজন কমানোর কর্মসূচীতে দৈনিক চা রাখা উচিত সবারই। জেনে নিন তেমনই ৫ ধরনের চা, যেগুলো পেটের চর্বি কমাতে দারুন উপকারী-গ্রিন টি ক্যাটেচিনে ভরা, এই চা স্বাস্থ্য সচেতনদের জন্য খুবই উপকারী, আবার জনপ্রিয়ও বটে। এটি বিপাক বাড়াতে ও অ্যাডিপোজ টিস্যু পোড়াতে সাহায্য করে। যার ফলে বিশেষত পেট অঞ্চলে চর্বি কোষ থেকে চর্বি নির্গত হয়।

সাদা চা: এটি শুধু নতুন চর্বি কোষ গঠনে বাঁধা দেয় না, কাজ করার জন্য শক্তিও উৎপাদন করতে নিঃসৃত চর্বি ব্যবহার করতে সহায়তা করে। এটি ত্বককে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করে যা বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়ও কোষ ভেঙে যায়।

কালো চা: সবচেয়ে ব্যবহৃত চায়ের মধ্যে কালো চা অন্যতম। ইতালীয় গবেষকদের মতে, প্রতিদিন এক কাপ কালো চা পান করলে কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি ঘটে। এছাড়া রক্ত প্রবাহ ও রক্তনালি প্রসারণে উন্নতি করে হার্টকে সুস্থ রাখে। তবে কালো চায়ে দুধ যোগ করলে এই উপকারগুলো পাবে না শরীর।

ওলং চা: এটি একটি চাইনিজ ভেষজ চা। ওজন কমাতে বিশেষ কার্যকরী ওলং চা। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ওলং চা পান করলে শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। ক্ষুধা কমাতেও সাহায্য করে স্থূলতা কমাতে পারে এই চা।

অশ্বগন্ধা চা: ভারতের জয়পুরের শালবি মাল্টিস্পেশালিটি হাসপাতালের সিনিয়র ডায়েটিশিয়ান নেহা ভাটিয়া জানান, অশ্বগন্ধা চা বিশেষ আয়ুর্বেদিক ভেষজ থেকে তৈরি হয়। যা মানসিক চাপ ও উদ্বেগের উপশম ঘটায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর জুড়ি মেলা ভার। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে এমনকি বিভিন্ন প্রদাহ কমাতেও সাহায্য করে। যারা অনিদ্রায় ভুগছেন তাদের জন্য এই চা রাতে আরামদায়ক ঘুম পেতে সাহায্য করে।

 

Advertisement

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

error: Content is protected !!