Saturday, October 16, 2021
Homeনিউজমহারাষ্ট্রে রাসায়নিক কারখানায় গ্যাস লিক,অসুস্থ প্রায় ৩০

মহারাষ্ট্রে রাসায়নিক কারখানায় গ্যাস লিক,অসুস্থ প্রায় ৩০

- Advertisement -

খড়গপুর ২৪×৭ ডিজিটাল: মহারাষ্ট্রে রাসায়নিক কারখানায় গ্যাসে লিকের ফলে অন্তত ৩০ জন অসুস্থ হয়ে পড়েছেন। মঙ্গলবার থানে জেলার অম্বরনাথে ঘটনাটি ঘটে।

বুধবার এখবর পাওয়া গিয়েছে। কারখানার গ্যাস লিকের ফলে স্থানীয়দের শ্বাসকষ্ট, চোখ জ্বালা, বমি সহ বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা শুরু হয়। থানের ‘রিজিওনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট সেলের প্রধান সন্তোষ কদম এই কথা জানান।

- Advertisement -

‘‘ছাদে কাপড় শুকাতে গিয়েছিলাম। তখনই রাসায়নিকের গন্ধ পাই। শুরুতে কিছু বুঝতে পারিনি। কিন্তু নিচে নেমে এসে চোখ জ্বালা করতে থাকে। দুপুরে খাবার পরে বমিও হয়,’’ অম্বরনাথে স্থানীয় টেলিভিশন চ্যানেলের সাংবাদিককে এই কথা বলেন দীপক ভিড়ে। আবাসিক এলাকায় এভাবে রাসায়নিক কারখানা চালানোরও তীব্র বিরোধিতা করেন তিনি।

ভিড়ের অভিযোগ, অতীতে এলাকার বাসিন্দারা বেশ কয়েকবার কারখানা বন্ধ করার জন্য স্থানীয় পুলিশ ও প্রশাসনের কাছে জানান। কেননা কারখানাটির মালিক কোন রকম সুরক্ষা ব্যবস্থা করতেন না।’’ এমনকী অত্যন্ত দাহ্য পদার্থ মজুত থাকা সত্ত্বেও কারখানায় অগ্নিনির্বাপণের ব্যবস্থা পর্যন্ত ছিল না বলেই এলাকার লোকের অভিযোগ।

সন্তোষ কদম বলেন, ‘‘মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টা নাগাদ কারখানায় সালফিউরিক অ্যাসিডের চেম্বার থেকে গ্যাস লিক হয়। হাওয়ার গতির ফলে যা অত্যন্ত দ্রুত চারপাশে ছড়িয়ে পড়ে।

বেলা বাড়ার সঙ্গে স্থানীয়দের অসুস্থ হওয়ার খবর আসতে থাকে। গ্যাস লিকে পীড়িতদের উল্লাসনগরের সেন্ট্রাল হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে হাসপাতালে ৩০ জন স্থানীয়ের চিকিৎসা চলছে। অবশ্য তাঁরা সকলেই বিপদমুক্ত। স্থানীয় পৌরসভার এক আধিকারিক বলেন, কারখানায় গ্যাস লিক বন্ধ করা হয়েছে। পুলিশ কারখানাটি বন্ধ করেছে।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

error: Content is protected !!