Wednesday, October 5, 2022
Homeঅন্যান্যHilsa: ৫ টিপস রইল,ইলিশ মাছ কিনে কখনও ঠকবেন না! টাটকা ইলিশ চেনার...
Advertisement

Hilsa: ৫ টিপস রইল,ইলিশ মাছ কিনে কখনও ঠকবেন না! টাটকা ইলিশ চেনার উপায়…

Advertisement

Advertisement

খড়গপুর ২৪×৭ ডিজিটাল: বর্ষার এই মরশুমে বাজারে প্রচুর ইলিশ মাছ ওঠে। তবে বাজারে গিয়ে ইলিশ কেনার সময় অনেকেই ঠকেন। টাটকা ইলিশ কিনতে গিয়ে অনেকেই বাসি-পচা মাছ কিনে আনেন বেশি দাম দিয়ে। আবার অনেকের দাবি, বেশ কিছু ইলিশ মাছে স্বাদ তেমন পাওয়া যায় না।

- Advertisement -
- Advertisement -

আসলে সমুদ্র ও নদী থেকেই ইলিশ মাছ সংগ্রহ করা হয়। তার মধ্যে নদীর মাছই নাকি বেশি সুস্বাদু। অভিজ্ঞদের মতে,ইলিশ মাছ কেনার সময় প্রথমেই লক্ষ্য রাখতে হবে সেটি উজ্জ্বল ও রূপালি কি না। মনে রাখবেন,যে ইলিশ যত বেশি উজ্জ্বল সেটি খেতে ততই সুস্বাদু। 

জেনে নিন টাটকা ইলিশ কেনার সময় কি দেখবেন-

১: ইলিশ মাছ টাটকা আছে কি না তা যাচাই করতে সেটি শক্ত না নরম পরীক্ষা করুন। যদি কোনো ইলিশ অত্যন্ত নরম হয় কিংবা হাতে নিতেই মাথা ও লেজ ঝুলে যায় তাহলে বুঝবেন সেটি অনেক পুরোনো। এমন ইলিশের স্বাদ বেশি নয়।

২: ইলিশ মাছ কেনার সময়ে ভালো করে কানকো দেখে নেবেন। মাছের কানকো লাল থাকলে বুঝবেন সেটি টাটকা। যদি কানকো বাদামি কিংবা ধূসর হয় তাহলে বুঝবেন সেটি মোটেও তাজা হয় নয়।

৩: আর যে ইলিশের মুখ যত সরু হয় সেটির স্বাদ তত বেশি। তাই বাজারঘুরে সরু মুখের ইলিশ কিনুন।

৪: একই সঙ্গে ইলিশ মাছের চোখও দেখবেন। নীল, স্বচ্ছ কিংবা উজ্জ্বল চোখের ইলিশের স্বাদ অনেক বেশি হয়। আবার অনেক ইলিশের চোখ ভিতরের দিকে ঢুকে থাকে। সাধারণত হিমঘরে রাখলে মাছগুলো এমন হয়ে যায়। সেই মাছে স্বাদ ভালো হয় না।

৫: ইলিশ কেনার সময় সবার আগে যা যাচাই করতে হবে, তা হলো গন্ধ। তাই অবশ্যই মাছ কেনার সময় সেটি থেকে গন্ধ বের হচ্ছে কি না তা দেখে কিনুন। 

আমাদের এই খবরটি ভালো লেগে থাকলে আপনার প্রিয়জনদের শেয়ার করুন।। 

Advertisement

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

error: Content is protected !!