Tuesday, September 26, 2023
Homeঅন্যান্যlychee: তাজা লিচু চেনা ও বেশিদিন সংরক্ষণের উপায়
Advertisement

lychee: তাজা লিচু চেনা ও বেশিদিন সংরক্ষণের উপায়

Advertisement

Kgp 24X7 Digital: লিচু সুস্বাদু ফল। শুধু স্বাদেই নয়, গুণেও ভরপুর এই ফল। লিচুতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-সি, ক্যালসিয়াম থাকে। এ ছাড়া আয়রন, ফলিক অ্যাসিড, ম্যাগনেসিয়ামের মতো উপাদানও পাওয়া যায়। গরমের ফলের মধ্যে অন্যতম হলো লিচু। গরমে এর চাহিদাও থাকে দ্বিগুণ। তবে ভেজালের ভিড়ে বাজার থেকে তাজা লিচু কিনে আনা কঠিন। দেখা যায়, কিনে আনার পর দিন দুয়েকের মধ্যেই লাল লিচু বাদামি হয়ে যায়। লিচু ধরে যদি দেখেন খুব বেশি শক্ত লাগছে, তা হলে বুঝবেন সেই লিচু কাঁচা। কাঁচা লিচু খেলে কিন্তু পেটে ব্যথা হতে পারে। লিচুর গায়ে যদি ভেজা ভাব দেখতে পান, তাহলে বুঝবেন লিচুতে পচন ধরতে শুরু করেছে।

লিচুর বোঁটা যদি ফলের সঙ্গে শক্ত ভাবে লেগে থাকে, তা হলে বুঝবেন সেই লিচু যথেষ্ট তাজা।লিচুর গায়ে যদি কালো ছোপ দেখেন, তা হলে সেই ফল মোটেই কিনবেন না। সাধারণত ফলনের সময়ে রাসায়নিক ব্যবহার করলে এমনটা হয়।

- Advertisement -
- Advertisement -

বেশিদিন লিচু ভালো রাখার উপায়: –অনেকেই বাজার থেকে লিচু কিনে এনে বাইরের ঘরে তাপমাত্রায় রেখে দেন। এতে কিন্তু লিচু তাড়াতাড়ি পচে যেতে পারে। ফ্রিজে রাখলে লিচু চার থেকে পাঁচ দিন ভালো থাকে আর বাইরে রাখলে দুই থেকে তিন দিন। লিচু বোঁটাগুলি কেটে নিন। এবার একটি এয়ারটাইট বাক্সে টিস্যু পেপার রেখে তার মধ্যে লিচু ভরে ফ্রিজে রাখুন। দেখবেন অনেক দিন তাজা থাকবে!

সারা বছর লিচু সংরক্ষণ করে রাখার উপায়: –লিচু সংরক্ষণের জন্য প্রথমে বাজার থেকে লাল রঙের তাজা লিচু কিনুন। পোকাযুক্ত ও পচন ধরেছে এমন লিচু আগেই সরিয়ে ফেলুন। বাকি লিচুগুলো এক ইঞ্চি বোঁটাসহ কেটে নিন। লিচুগুলোকে সাধারণ তাপমাত্রার জলে ভেজান। ১০ মিনিট পর লিচুগুলো তুলে নিন। শুকনা কাপড় দিয়ে লিচুর গায়ে লেগে থাকা জল মুছে ফেলুন। এমনভাবে মুছুন যেন লিচুর গায়ে একটুও জল লেগে না থাকে। মনে রাখবেন, লিচু রোদে শুকানো যাবে না।

শুকনা লিচুগুলো নিউজপ্রিন্ট কাগজে জড়িয়ে ফেলুন। পুরোনো কাগজ দিয়েও এটা করা যায়। কাগজসহ লিচুগুলো পলিথিন ব্যাগে ঢুকিয়ে নিন। এবার পলিথিন ব্যাগটাকে একটা কাপড়ের ব্যাগে ঢুকিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। চাইলে কাপড়ের ব্যাগ ছাড়াও ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন। সে ক্ষেত্রে কাগজে মোড়ানো লিচুগুলো প্লাস্টিকের বক্সে ঢুকিয়ে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। এভাবে প্রায় ১২ মাস লিচু তাজা থাকবে। যখন খেতে ইচ্ছা করবে, তখন লিচু বের করে খেয়ে বাকি লিচু আগের মত ডিপ ফ্রিজে রেখে দেবেন।

Advertisement

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

error: Content is protected !!