Sunday, December 5, 2021
Homeরাজ্য২০২২’এ মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিক পরীক্ষা কবে হচ্ছে ?
Advertisement

২০২২’এ মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিক পরীক্ষা কবে হচ্ছে ?

Advertisement

Advertisement

খড়গপুর ২৪×৭ ডিজিটাল: ২০২১ সালে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক হয়নি। পুরনো পরীক্ষার ফলের ভিত্তিতে মুল্যায়ন করে ফল প্রকাশ করেছিল মধ্যশিক্ষা পর্ষদ। কিন্তু তা নিয়ে বিস্তর বিতর্ক হয়েছি। ১০০% ছাত্র ছাত্রীকেই পাশ করায় বোর্ড। কিন্তু ২০২২’এ মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিক পরীক্ষা হবে।

- Advertisement -
Advertisement
- Advertisement -

পরীক্ষা নিয়ে ফল প্রকাশ করা হোক এই দাবি ছিল বামেদের। কার্যত সেই দাবি মেনে নিয়েই সোমবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার তারিখ ঘোষণা করল পর্ষদ। ৭ মার্চ থেকে শুরু হবে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত। অন্যদিকে উচ্চ মাধ্যমিক শুরু হবে ২ এপ্রিল থেকে, চলবে ২০ এপ্রিল পর্যন্ত।

প্রথম দিন ৭ মার্চ হবে বাংলা, ৮মার্চ হবে ইংরেজি, ৯ মার্চ হবে ভূগোল, ১১ মার্চ ইতিহাস, ১২ মার্চ জীবনবিজ্ঞান পরীক্ষা, ১৪ মার্চ অঙ্ক পরীক্ষা, ১৫ মার্চ ভৌত বিজ্ঞান ও ১৬ মার্চ ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা। মাধ্যমিক শুরু হবে সকাল ১১টা ৪৫ থেকে। চলবে বেলা ৩টে পর্যন্ত। প্রথম ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ুয়ারা পড়বে।

পরের তিন ঘণ্টা লিখবে, মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন ৯ হাজার ৯৯১ টি স্কুলের পড়ুয়ারা। মাধ্যমিক প্রতি বারের মতোই অন্য স্কুলে হবে। তবে উচ্চ-মাধ্যমিক হবে হোম সেন্টারে। ২ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত চলবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। মোট ৫৬ টা বিষয়ের উপর উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। একাদশে রয়েছে ৬০টি বিষয়ে পরীক্ষা।

Advertisement

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

error: Content is protected !!