Sunday, December 5, 2021
Homeরাজ্যপ্রয়াত পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়
Advertisement

প্রয়াত পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়

Advertisement

Advertisement

খড়গপুর ২৪×৭ ডিজিটাল: প্রয়াত হলেন পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ও গ্রামোয়ন্নয়ন মন্ত্রী তথা রাজ্য রাজনীতির পোড়খাওয়া চরিত্র সুব্রত মুখোপাধ্যায়। ৭৫ বছর বয়েসে প্রয়াত হলেন তিনি। ক দিন আগেই স্বাস্থ্যপরীক্ষা করাতে এসএসকেএম হাসপাতালে যাওয়ার পর সুব্রত মুখোপাধ্যায়।

- Advertisement -
Advertisement
- Advertisement -

ভর্তি হওয়ার পরামর্শ দিয়েছিলেন ডাক্তাররা। শ্বাসকষ্ট বাড়ায় উডবার্ন ওয়ার্ডের আইসিসিইউ-তে নিয়ে যাওয়া হয় তাঁকে। কিন্তু অবস্থার অবনতি হতে থাকে। কার্ডিওলজি বিভাগের আইসিইউ-র নিয়ে গিয়ে মরিয়া চেষ্টা চালাচ্ছিলেন চিকিৎসকরা। কিন্তু শেষরক্ষা হল না। শেষ নি:শ্বাস ত্যাগ করলেন কলকাতার প্রাক্তন মেয়র তথা দেশের রাজনীতির বহু ইতিহাসের সাক্ষী সুব্রত।

সুব্রত মুখার্জি বঙ্গ রাজনীতির বহুদিনের যোদ্ধা। ১৯৭২ সালে মাত্র ২৬ বছর বয়সে তিনি সিদ্ধার্থশঙ্কর রায়ের মন্ত্রিসভার সদস্য হন। জরুরি অবস্থার সময় তিনি ছিলেন রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের দায়িত্বে। কংগ্রেস থেকে ২০০০ সালে তৃণমূলে যোগ দেন। তৃণমূলে এসেই পান বড় ক্ষমতা। ২০০১ থেকে ২০০৫ তিনি ছিলেন কলকাতা পুরসভার মেয়র। মেয়র হিসেবে দারুণ কাজ করেন তিনি।

তাঁকে কলকাতার সেরা মেয়রের তালিকায় প্রথমের দিকেই রাখা হয়। তবে মেয়র পদে থাকার শেষ দিকে দলীয় নীতি নিয়ে প্রশ্ন তোলায় মমতার সঙ্গে দূরত্ব বাড়তে থাকে সুব্রত। তিনি নিজের মঞ্চ গড়ে কংগ্রেসের সঙ্গে জোট করে পুরভোটে লড়েন। ‘ঘড়ি’ চিহ্নে পুরভোট লড়েন। তিনি জিতলেও তাঁর দল হেরে যায়।

পরে কংগ্রেসে ফেরেন তিনি। তবে ২০১০ সালে আবার তৃণমূলে ফিরে আসেন তিনি। সেই থেকে তিনি তৃণমূলেই। ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের ক্ষমতায় আসার পর সুব্রত মুখোপাধ্যায়কে প্রতিবারই মন্ত্রী করেন। বালিগঞ্জ কেন্দ্র থেকে তিনি ২০১১ সাল থেকে টানা বিধায়ক আছেন। দুর্গাপুজোর বিখ্যাত একডালিয়া এভারগ্রিনের পুজোকে সুব্রতর পুজো বলেই সবাই জানেন।

Advertisement

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

error: Content is protected !!