Saturday, October 16, 2021
Homeজেলাপশ্চিম মেদিনীপুরসিভিক পুলিশ ও শিক্ষকের তৎপরতায়,সবংয়ে উদ্ধার বিলুপ্তপ্রায় গন্ধগোকুল

সিভিক পুলিশ ও শিক্ষকের তৎপরতায়,সবংয়ে উদ্ধার বিলুপ্তপ্রায় গন্ধগোকুল

- Advertisement -

খড়গপুর ২৪×৭ ডিজিটাল: সিভিক পুলিশ ও শিক্ষকের তৎপরতায় উদ্ধার করা হল বিলুপ্তপ্রায় গন্ধগোকুল। সোমবার (১১.১০.২০২১) সকালে পশ্চিম মেদিনীপুর জেলা সবং ব্লকের ৩ নম্বর দাঁদরা অঞ্চলের সিংপুর বাটিটাকি এলাকা থেকে উদ্ধার করা হয় গন্ধগোকুল নামে বিলুপ্তপ্রায় প্রাণীটিকে।

স্থানীয় সূত্রে জানা গেছে,চাঁদকুড়ি এলাকার সিভিক পুলিশ কর্মী বিমল ঘোড়াই সোমবার সকালে খবর পান সিংপুর এলাকায় বাবলু দোলায় নামে এক ব্যক্তির বাড়িতে আহত অবস্থায় একটি গন্ধগোকুল রয়েছে।

- Advertisement -

খবর পেয়ে ওই সিভিক পুলিশের কর্মী ঘটনাস্থলে দ্রুত পৌঁছায়। তারপর চাঁদকুড়ি এলাকার বাসিন্দা শিক্ষক ও পরিবেশপ্রেমিক শান্তনু অধিকারী মহাশয়কে জানান।

খবর পেয়ে তড়িঘড়ি শান্তনু অধিকারী বাবু ঘটনাস্থলে গিয়ে বিলুপ্তপ্রায় গন্ধগোকুল আহত অবস্থায় উদ্ধার করে বাড়িতে নিয়ে এসে নিরাপদ জায়গায় রাখেন। ইতিমধ্যে প্রাণীটির চিকিৎসা চলছে।

এ ব্যাপারে শান্তনু অধিকারী বাবু বলেন, আমাদের এলাকার সিভিক পুলিশ কর্মী বিমল ঘোড়াই প্রথমে খবরটি জানতে পারেন। তারপরই আমার কাছে খবর আসার পর ঘটনাস্থলে গিয়ে বিলুপ্তপ্রায় গন্ধগোকুলটিকে আহত অবস্থায় উদ্ধার করে নিয়ে আসা হয়। তিনি আরো জানান, প্রাণীটি সম্ভবত গাছ থেকে পড়ে একটি পা ভেঙে গেছে এবং কোমরে চোট লেগেছে।

প্রাণীটিকে উদ্ধারের পর পটাশপুর ১ নং ব্লকের জীববৈচিত্র্য ব্যবস্থাপনা সমিতির চেয়ারম্যান সোমনাথ দাস অধিকারীর বাড়িতে পৌঁছে দেই। সেখানেই প্রাণীটির প্রাথমিক চিকিৎসা চলছে। এর পাশাপাশি তিনি এলাকার সমস্ত জনসাধারণের উদ্দেশ্যে অবলুপ্তপ্রায় প্রাণীর সংরক্ষণের জন্য আহ্বান জানিয়েছেন।

এদিকে এই খবর এলাকায় ছড়িয়ে পড়তে। শিক্ষক শান্তনু অধিকারী ও সিভিক পুলিশের কর্মী বিমল ঘোড়াইয়ের এই প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়েছে এলাকার সাধারণ মানুষ ও পরিবেশ প্রেমীরা।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

error: Content is protected !!