Thursday, December 2, 2021
Homeজেলাপশ্চিম মেদিনীপুরCorona আবহে রক্ত সংকট বাড়ছে খড়গপুর মহকুমা হাসপাতালে,সমস্যায় রোগী ও পরিজনেরা
Advertisement

Corona আবহে রক্ত সংকট বাড়ছে খড়গপুর মহকুমা হাসপাতালে,সমস্যায় রোগী ও পরিজনেরা

Advertisement

Advertisement

খড়গপুর ২৪×৭ ডিজিটাল: পর্যাপ্ত রক্তের আকাল খড়গপুর মহকুমা হাসপাতালে। চিন্তায় হাসপাতাল কর্তৃপক্ষ। আর সমস্যার মুখে রোগী ও পরিজনেরা। যদিও সামান্য হলেও আশার আলো দেখা যাচ্ছে রবিবার ও সোমবার খড়গপুর শহরের দুই জায়গায় রক্তদান শিবিরকে ঘিরে।

- Advertisement -
Advertisement
- Advertisement -

কিন্তু সেই দিয়ে কতদিন চালানো যাবে সেই প্রশ্নও ঘুরপাক খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষের মাথায়। সবচেয়ে বাজে অবস্থা নেগেটিভ গ্রুপের রক্তের। খড়গপুর মহকুমা হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে একটিও নেগেটিভ গ্রুপের রক্ত নেই। ফলে কোনও রোগীকে যদি জরুরি ভিত্তিতে নেগেটিভ গ্রুপের রক্ত দিতে হয় তাহলে চরম সমস্যার মুখে পড়তে হবে হাসপাতাল কর্তৃপক্ষ ও রোগীর পরিজনদের।

একমাত্র ভরসা নেগেটিভ গ্রুপের রক্তদাতা। রক্তের আকাল রয়েছে এ’ পজিটিভ গ্রুপের। আর মাত্র চারটি ইউনিট মজুত রয়েছে হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে। খুব খারাপ না হলেও ‘বি’ পজিটিভ গ্রুপের রক্ত নিয়েও খুব বেশি স্বস্তিতে নেই হাসপাতাল কর্তৃপক্ষ। তবে ‘ও’ পজিটিভ গ্রুপের রক্ত নিয়ে কোনও চিন্তা নেই। এই

গ্রুপের রক্ত হাসপাতালে পর্যাপ্ত পরিমাণে রয়েছে। এদিকে এই যখন অবস্থা তখন দুই থেকে তিন জন চিকিৎসকের বিরুদ্ধে অভিযোগ উঠছে রক্ত নষ্ট করার। অভিযোগ দরকার না হলেও অনেক সময় এই চিকিৎসকেরা রক্ত জোগাড়ের জন্য রোগীর পরিবারের সদস্যদের উপর চাপ দিচ্ছেন। আর রক্ত জোগাড় করে নিয়ে আসার পর সেটি আর কাজে লাগাচ্ছেন না। ফেলে দেওয়া হচ্ছে বলে অভিযোগ।

যদিও এরকম কোনও অভিযোগ শোনেন নি বলে জানালেন খড়গপুর মহকুমা হাসপাতালের সুপার কৃষ্ণেন্দু মুখোপাধ্যায়। তবে হাসপাতালে পর্যাপ্ত পরিমাণ রক্ত মজুত নেই বলে জানিয়েছেন। তিনি বলেন, “সবচেয়ে খারাপ অবস্থা নেগেটিভ গ্রুপের।

হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে একটিও নেগেটিভ গ্রুপের রক্ত মজুত নেই।” এদিকে, খড়গপুর ভলান্টিয়ার ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক পার্থপ্রতিম চক্রবর্তী বলেন,“যদিও গত বছরের তুলনায় এই বছরে বেশি পরিমাণে রক্তদান শিবির হয়েছে। কিন্তু চাহিদা পূরণ হচ্ছে না।”

Advertisement

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

error: Content is protected !!