Saturday, January 29, 2022
Homeজেলাপশ্চিম মেদিনীপুরসাপ্তাহিক ছুটির দিনে বড়সড় পরিবর্তন,খড়গপুর রেলওয়ে ওয়ার্কশপে
Advertisement

সাপ্তাহিক ছুটির দিনে বড়সড় পরিবর্তন,খড়গপুর রেলওয়ে ওয়ার্কশপে

Advertisement

Advertisement

খড়গপুর ২৪×৭ ডিজিটাল:  সাপ্তাহিক ছুটির দিনে বড়সড় পরিবর্তন হচ্ছে খড়গপুর রেলওয়ে ওয়ার্কশপে। রবিবার অর্ধদিবস ও সোমবার পুরো দিন ছুটি থাকে খড়গপুর রেলওয়ে ওয়ার্কশপে।

- Advertisement -
Advertisement
- Advertisement -

কিন্তু আগামী বছরের প্রথম দিনেই শনিবার থেকে নতুন সাপ্তাহিক ছুটির দিন লাগু করা হবে। নতুন ছুটি বিধি অনুযায়ী শনিবার অর্ধদিবস ছুটি থাকবে। আর রবিবার পুরোদিন ছুটি থাকবে। এককথায় গোটা দেশে বিভিন্ন কেন্দ্রীয় ও রাজ্য সরকারের প্রতিষ্ঠানের ছুটির দিনের সঙ্গে একসারিতে নিয়ে আসা হল খড়গপুর রেলওয়ে ওয়ার্কশপকে।

দীর্ঘ চার দশকেরও বেশি সময় ধরে চলে আসা এই সাপ্তাহিক ছুটির দিন পরিবর্তনের সিদ্ধান্ত ইতিমধ্যে খড়গপুর রেলওয়ে ওয়ার্কশপের ডবলুপিও লিখিতভাবে রেলের দুটি ইউনিয়ন সহ অন্যান্য বিভাগে জানিয়ে দেওয়া হয়েছে। এদিকে রেল কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে ওয়ার্কশপের কর্মীরা সহ দুটি স্বীকৃত ইউনিয়নের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

দুটি ইউনিয়নের নেতারা খড়গপুর রেলওয়ে ওয়ার্কশপ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন। যদিও রেল কর্তৃপক্ষের দাবি কর্মীদের স্বার্থের কথা ভেবে ও গোটা দেশের সাথে তাল মিলিয়ে চলার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ব্যাপারে দক্ষিণ পূর্ব রেলওয়ে মেন্স ইউনিয়নের খড়গপুর রেলওয়ে ওয়ার্কশপ ইউনিটের অতিরিক্ত সাধারন সম্পাদক অজিত ঘোষাল সাফ জানিয়েছেন কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের বিরোধিতা তাঁরা করছেন।

তাঁর অভিযোগ কর্মীদের কোনও মতামত না নিয়ে ও ইউনিয়নের কোনও মত না নিয়েই এত বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি জানিয়েছেন এই সিদ্ধান্তের বিরুদ্ধে লাগাতার আন্দোলন শুরু হবে। তারসাথে ওয়ার্কশপের সিডবলুএমের কাছে প্রতিবাদ পত্র দেওয়া হবে। তিনি বলেন কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে কর্মীরা প্রচুর অসুবিধার মুখে পড়বেন।

আর দক্ষিণ পূর্ব রেলওয়ে মেন্স কংগ্রেসের কোঅর্ডিনেটর রাকেশ কুমার সিং বলেছেন কর্তৃপক্ষের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনায় বসা হবে। পাশাপাশি তিনি জানিয়েছেন এই সিদ্ধান্তের ফলে কর্মীদের প্রচন্ড অসুবিধার সম্মুখীন হতে হবে। যদিও খড়গপুর রেলওয়ে ওয়ার্কশপের সিডবলুএম বিজয় কুমার রথ বলেছেন ” গোটা দেশের সর্বত্র শনিবার অর্ধদিবস ও রবিবার পুরোদিন সাপ্তাহিক ছুটি পালন করা হয়।

একমাত্র ব্যতিক্রম ছিল এই খড়গপুর রেলওয়ে ওয়ার্কশপ। এবারে গোটা দেশের সাথে এক সারিতে আনা হল খড়গপুর রেলওয়ে ওয়ার্কশপকে।” পাশাপাশি তিনি বলেছেন ” এই সিদ্ধান্তের বিরোধিতা গুটি কয়েক লোক করছেন নিজেদের স্বার্থে।”  তিনি বলেছেন এই সিদ্ধান্ত কর্মীদের স্বার্থের কথা চিন্তা করে নেওয়া হয়েছে। পাশাপাশি তিনি বলেছেন রবিবার অর্ধদিবস ও সোমবার পুরোদিন সাপ্তাহিক ছুটির কারনে ওয়ার্কশপের বহু প্রশাসনিক কাজের সমস্যা তৈরি হচ্ছিল।

তাঁর আশা কর্মীরা এই সিদ্ধান্তের সঙ্গে মানিয়ে নিতে পারবেন। তবে কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ বেশিরভাগ কর্মী। তাঁদের বক্তব্য কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে সবচেয়ে বেশি সমস্যায় পড়বেন খড়গপুর শহরের বাইরে বসবাসরত কর্মীরা। জানা গিয়েছে বিদ্যুৎ সংকটের কারণে ১৯৭৪ সাল থেকে রবিবার অর্ধদিবস ও সোমবার পুরোদিন সাপ্তাহিক ছুটির প্রথা চালু করা হয় খড়গপুর রেলওয়ে ওয়ার্কশপে। আর সেটিই চলে আসছে এতদিন ধরে।

সোমবার পুরোদিন ছুটি থাকায় রেলওয়ে ওয়ার্কশপের কর্মীদের অনেক উপকার হত। বিদ্যুতের বিল জমা করা থেকে শুরু করে ব্যাঙ্কের কাজ সহ বাড়ির বহু কাজ ও  সরকারি দফতরে প্রয়োজনীয় কাজ করার সুযোগ পাওয়া যেত। কিন্তু ছুটির নতুন বিধি চালু করা হলে এই সুযোগ আর পাওয়া যাবে না। ফলে প্রচুর সমস্যা তৈরি হবে বলে তাঁরা জানালেন।

Advertisement

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

error: Content is protected !!